সমালোচনা সবাই করে
    ঠিক সমলোচক হওয়া দায়,
    প্রকারন্তে বুঝিয়ে দিলেন
    দাঁড়িয়ে থেকে ঠায় !
    আনন্দের সাথে শ্রদ্ধা মিশিয়ে
    সমালোচনার উৎসে দিলেন টান,
    চিত্তে সবার সঞ্চালিত হোক
    বিরুদ্ধতা হোক ম্লান !


    পঞ্চভূত,বিচিত্র প্রবন্ধে করিয়েছেন উপলব্ধি
    দার্শনিক চেতনার দেখি উন্মেষ,
    প্রোয়গ করেছেন হাতে নাতে
    বেড়েছে তাতে বুদ্ধি !

    
    চিঠিপত্র, ভ্রমণ,সঞ্চয় থেকে ধর্ম
    সবেতেই ব্যতিক্রমী তিনি,
    বুঝিয়ে কবি গেলেন চলে
    নয় কারু কাছে ঋণী !