শিলং বেড়াতে গিয়ে কবি লিখেছিল শেষের কবিতা,
    বন্যের প্রেমে পরে অমিতের ঘুরেছিল মাথা !
    সেখানে বেড়াতে গিয়ে পড়লাম অসমীয়ার প্রেমে,
    ভাবটি তাঁর এমন ধারা যেন মারবে চাটি থেমে !
    আমরা যারা বঙ্গবাসী ডুবেছি উত্তম সুচিত্রার প্রেমে;
    অসমীয়া বুঝবে কি ? গান তাই যায় থেমে !
    প্রেম শেখায় ভালবাসা বিশ্বকে আনে কাছে।
    নিজেকে বিলিয়ে তাই মন আনন্দে নাচে !
    নাচতে নাচতে পেরিয়ে যাব জীবনের যত খাত,
    বিরুদ্ধ ভাব তৈরি হলেও হানবে না প্রতিঘাত।


    বিহু নাচে মজেছে মন করার কিছু নাই,
    অসমীয়ার প্রেমে পরে এখন তাঁদের গান গাই !
    প্রেম দিয়াছে সবলতা দুর্বলতা গেছে ঝরে,
    তাইতো ভাবি বেড়িয়ে পরি নিজের মত করে।
    প্রেমের মধ্য আছে লেখা বিশ্ব শান্তির পথ,
    অর্জুন চিত্রাঙ্গদার ছিল এমন তর মত।।