কবিতা নাটক ছেড়ে এবার লিখছি কবির প্রবন্ধ,
    ধর্ম, দর্শন, শিক্ষা নিয়ে আছে তাঁর কত নিবন্ধ !
    গদ্য লেখার দৃষ্টি ভঙ্গি প্রকাশের চাতুর্য,
    অন্যের থেকে আলাদা হয়েও দেখান নি আতিশয্য !
    আত্মশক্তি,রাজাপ্রজা,স্বদেশ থেকে শিক্ষা;
    আত্মশক্তিতে বলীয়ান হও চেয়োনা কোন ভিক্ষা !
    লেখনীতে তাঁর সূক্ষ্ম ভাবনার আছে জাল বোনা,
    বক্তব্য যদিও না দেয় তৃপ্তি, ভাবনা যাবেনা কেনা !  


    প্রবন্ধরীতির বৈশিষ্ঠে কবি যুক্তি করেছেন খাড়া,
    বদ্ধ হয়নি কারুকলা দিয়াছেন তাতে নাড়া।
    কবির ভাবনায় দেখি ভাবনার ছড়াছড়ি,
    আত্মভাবনা থেকে প্রসাঙ্গত্মক লিখে দেখালেন বলিহারি।
    দার্শনিক হয়েও তিনি চাননি হতে ভাবুক,
    ভাবের ঘরে আলো করে লেখায় মারেন চাবুক !
    সমাজ সংস্কারক হয়ে তিনি চেয়েছেন সংস্কার,
    ব্যাক্তি মনে হোক সংস্কার যেটা আজ দরকার।