রবি কবির কথা লিখে হয় না শেষ,
    বৈচিত্র আনতে নাটকে তাই করেছিলেন ক্লেশ !
    নৃত্যগীতের মধ্য দিয়ে নাটক হয়েছে হাজির,
    চণ্ডালিকা শ্যামা করে গড়েছেন নজির !
    জীবনের গোধূলি লগ্নে দেখি নূতনের পূজারী;
    বিশ্ব সাহিত্যে আলো দেখিয়ে হয়েছেন দিশারী।
    
    ঋতুকে তিনি করেছেন বরণ নৃত্যগীতের দ্বারা,
    এস হে এস হে বলে ফেলেছিলেন সারা !
    রবীন্দ্র কবিতা বিশ্ব সাহিত্যে রবির মত জ্বলে;
    নাট্যেও মনে ফেলেছে ছাপ, যেন তাঁর কথাই বলে।
    ঘটমান জীবনকে আনলেন তুলে দিলেন তাতে ভাষা,
    সেই নাটক দেখতে গিয়ে জাগে নূতন আশা !
    মূকাভিনয় আর নৃত্য দিয়ে হয়েছে চিত্রায়ন,
    দর্শক বলে বেশ বেশ সার্থক রূপায়ণ !!