রবীন্দ্রনাথের নাটক ভাই, দ্বন্দ্ব সংঘাতে ভরা;
    রূপকের ছলে দেখিয়ে তাকে করেছেন মন হরা !
    অরূপকে তিনি দেখাতে চেয়েছেন ভয়ঙ্কর সুন্দর রূপে,
    যে জন তাকে করেছে লাভ, রয়েছে সে সুখে !  
    রাজা নাটকে অরূপের তিনি করেছেন গুণকীর্তন,
    পদ্য সংলাপ গদ্যে এনে করলেন গোড়াপত্তন !
    মুক্তধারা রক্তকরবীতে দেখি- মানুষ হয়েছে দাস,
    যন্ত্রের কবলে নিস্তার নেই, খাচ্ছে আজ ঘাস !
  
    নিজ সত্তা হারিয়ে আজও- সে গুমরে কেঁদে মরে,
    আনন্দময় প্রেমসত্তা তাঁর পিছু নাহি ছাড়ে !
    যান্ত্রিক সভ্যতায় তায় ঢুকিয়েছেন অরুপ,
    নেই রাজ্যে বাস করেও দেখি তাঁর স্বরূপ !
    রবীন্দ্রভাবনায় ভাবিত হয়ে কত ছাই পাঁশ না লিখি ?
    কড়া মন্তব্য দাও লিখে ভাই ,এবার সেটাই না হয় শিখি।।