কবিতায় প্রেম শেষ করে কবি ধরেছেন এবার নাটক,
    প্রেম কুসংস্কারের দ্বন্দ্ব দেখিয়ে খুলতে চেয়েছেন ফাটক !
    বিসর্জন নাটকে তিনি কুসংস্কার ঝেরে ফেলে,
    গোবিন্দমানিক্যকে দিয়েছেন ভাষা যেন ডানা মেলে।
    এই নাটকে দেখতে পাই ট্র্যাজেডিতে ভরা;
    বিয়োগান্তে করলেন শেষ পেলেন দাম চড়া !
    
    সৌন্দর্য সৃষ্টিতে অপূর্ব করে লিখলেন চিত্রাঙ্গদা,
    নর নারীর প্রেম সার্থক হয়, যদি শুভ চিন্তা থাকে সদা !
    কবি করেছেন হেথায় কাব্যের সাথে নাট্যের সম্মিলন;
    বিরল চরিত্র সৃষ্টি করে- দিয়েছেন উপঢৌকন !
    নাট্যকাব্য লিখে তিনি করলেন মন চুরি,
    কর্ণকুন্তী সংবাদ,গান্ধারীর আবেদনে আজও ঘুরে মরি !
    মার্জিত হাস্যরস সৃষ্টিতে নেই তাঁর কোন জুড়ি,
    তাতেই তিনি দিকপাল হয়ে করেছেন মন চুরি !!