কবির বিচিত্র সাহিত্য কর্ম বাংলা ভাষাকে দিয়াছে খ্যাতি,  
    তাঁর দৌলতে বিশ্ব জেনেছে বাঙ্গালী এক জাতি !    
    কবিতার মত নাটকেও তাঁর স্বকীয় মুনশিয়ানা,
    তাইতো দেখি এখানেও সে, দিয়াছেন ভাই হানা !
    গীতিনাট্যে কাব্যনাট্যে পরেছে তাঁর হাত;
    যৌবনে রুদ্রচণ্ড লিখে করে দিলেন মাত।
    স্নেহ মায়া ত্যাগ করলেই সন্ন্যাস আনে না মুক্তি,
    প্রকৃতির প্রতিশোধ লিখে প্রমাণ করলেন, অকাট্য সেই যুক্তি !
  
    বিসর্জন,রাজা ও রানী,চিরকুমার সভা,প্রায়শ্চিত্ত
    সব নাটকেই সাবলীল তিনি,ভরেছে মোদের চিত্ত !
    ব্যাক্তি আর সমাজ-আদর্শ আর বাস্তব- লেগেছে দেখ দ্বন্দ্ব,  
    দৃশ্য-যোজনায় পারদর্শী তাই দেখতে লাগে না মন্দ।
    শেক্সপীয়রের নাটকে দেখি ট্র্যাজেডির ঘনঘটা,
    তাঁর নাটকে আমৃত্যু প্রেম যেন বাড়িয়েছে প্রেমের ছটা !