কবির ভাবনায় জীবন শেষ,
    জানিনা কপালে আছে কি ক্লেশ ?
    নিত্য প্রোয়জনে লাগবে টাকা,
    বুদ্ধির দৌড় সেখানে ফাঁকা !
    জানি না কি হবে উপায়,
    এই বলে স্ত্রী হয় নিরুপায় !
    
    সব বুঝি সব জানি লাগে তাতে ভয়,
    কি হবে বল ভবিষ্যৎ ভেবে দাওনা লক্ষ্মী অভয়।
    লক্ষ্মী স্ত্রী থাকলে ঘরে প্রাচুর্যে ভরপুর,
    নিত্য করবে ঘরের মাঝে পায়ে দিয়ে নূপুর !
    স্ত্রী নাম লক্ষ্মী হলে তাঁর কি প্রোয়জন ?
    একটা কিনলে একটা ফ্রি এখন কর আয়োজন !
    লক্ষ্মী শুনে ভেংচি কেটে মুখটা করে হাঁড়ি,
    কপট রাগ দেখিয়ে বলে করলাম তাই আড়ি।
    মনে মনে ভাবি আজকের মত পেলাম যে ভাই রক্ষে !
    কালকে লিখবো রবীন্দ্র ভাবনা যাব তার পক্ষে।