সিনেমা শিল্পের অনন্য নাম সুচিত্রা সেন,
    রমা থেকে সুচিত্রা হতে, অনেক সময় নেন !
    সৌন্দর্যের পরাকাষ্ঠা হয়ে করেছেন অনেক ছবি,
    চোখের ভাষায় হৃদয় কেড়েছেন ধন্য হয়েছে মুভি !
    উত্তম সুচিত্রার ছবির রসায়ন করেছে মন চুরি,
    প্রস্ফুটিত গোলাম যেন দিয়াছে সৌরভে ভরি !
    আঁকা বাঁকা পথে রিণা ব্রাউন হয়ে মটর সাইকেলে ঘোরা,
    সপ্তপদীর সুর আজও মাতায়, ভাবে  কপাল পোড়া।
    প্রেমের রসায়নে দিলেন তিনি নব নব উপহার;
    আজকের দিনে উন্মত্ত নাচের মত, করবে না জেরবার !    


    সাতপাকে বাঁধার অর্চনা থেকে কালজয়ী কমললতা,
    সবেতেই সাবলীল তিনি, ব্যাক্তিত্বে মাদকতা !
    অভিনেত্রী অনেকেই হয় অভিনয় ক'জন জানে,
    শীর্ষের উত্তুঙ্গে থেকে সরিয়ে নিজেকে, দর্শক খোঁজে মানে !
    আইকন অভিনেত্রীর মেটামরফোসিসের ফলে,
    আধ্যাত্মিকতার জন্ম নিল তাঁরই বলে।
    তাতেই তিনি আবদ্ধ হয়ে কাটিয়ে দিলেন দিন,
    বুঝিয়ে তিনি গেলেন চলে যা দেখছো দু দিনের- সবই অতি ক্ষীণ !!
  


    ( সুচিত্রা সেন আমাদের ছেড়ে চলে গেলেন, আমরা যারা তাঁর অভিনয় দেখে ৭০-এর দশকে বড় হয়েছি, নির্দ্বিধায় বলতে পারি এত বড় মাপের অভিনেত্রী এই উপমহাদেশে বিরল থেকে বিরলতম।শুধু চিত্রজগত থেকে নয় অসূর্যস্পশ্যা হয়ে লোকচক্ষুর অন্তরালে চলে যাওয়া পৃথিবীর ইতিহাসে বিরলতম নাম ! খুব আবেগ প্রবণ হয়ে যাচ্ছি। তাঁর আত্মার শান্তি কামনা করি। কবি এবং পাঠক বন্ধুদের জানাই আবার যথারীতি রবীন্দ্র ভাবনা চলতে থাকবে।)