মানব প্রেমিক রবীর রচনা ওরা কাজ করে,
    সমাজের ঘূর্ণায়মান চাকা ওদের হাতে ঘোরে !    
    সাম্রাজ্যবাদী শক্তির ঠাই নাই হেতা,
    উলঙ্গ উন্মত যুদ্ধবাজদের বিরুদ্ধে প্রতিবাদ শেষ কথা।
    সময় সচেতন সমাজ সচেতন যিনি স্বভাবসিদ্ধ,
    কালের গরিমা দেখতে গিয়ে হয়েছেন তাতে বিদ্ধ !
    প্রকৃতির প্রতি ন্যাস্ত হয়েছে গভীর ভালবাসা;
    মানবতাকে তুলে ধরেছেন রেখে অনেক আশা।


    দিব্যচক্ষে দেখেছেন তিনি"দিন বদলের পালা এল ঝোড়ো যুগের মাঝে"
    এই বেলা ভাই ফেলে দে যতসব বাজে !
    পাপের রাজ্যে বাস করে-করেছি অনেক পাপ,
    নূতন সৃষ্টিকে আলিঙ্গন করে ছাড়তে চান হাঁপ !
    কবি কন্ঠে শুনি সেই বন্দনা গান,
    আজ সেই সৃষ্টির আহ্বান ঘোষিছে কামান !
    দুঃখের বিলাসিতা আর সৌখিন মজদুরি দিয়ে নয়তো কবির কবিতা;
    মাটির কবির প্রতি রেখেছেন চরম দায়বদ্ধতা।।