রোগশয্যায় শুয়ে কবি লিখলেন দুটি গ্রন্থ,
    রোগশয্যায় ও আরোগ্য নামে এরা যে স্বতন্ত্র !
    দুর্দম প্রাণশক্তির কাছে রোগ যন্ত্রণা ঠাণ্ডা,
    ভাবখানা তাঁর আমার শরীরে বাস করে, মারবি আমায় ডাণ্ডা !
    শরীর ব্যাধির দাস মালিন্য তাঁর সয়,
    কবিতাগুলি লিখলেন তিনি করে চির অক্ষয়।
    প্রকৃতিলোকের মত নিত্য প্রসন্নতা কবির অন্তরলোকে,
    মৃত্যু নিকট আত্মীয়দের ছিনিয়ে নিলেও কাতর হননি শোকে !  


    কবি কন্ঠে বেজে উঠেছে আনন্দের গান,
    রোগ যন্ত্রণাকে ছাপিয়ে তিনি দিয়াছেন তাতে শান !
    তাকিয়ে ধরণীর দিকে মনে হয় "এ দ্যুলোক মধুময়,মধুময় পৃথিবীর ধূলি"
    মনে কি হয়না এ সব পড়ে, কি করে তাঁকে ভুলি ?
    খ্যাতির ব্যাপারে মোহমুক্ত, একবারে উদাসীন;
    প্রকৃতি প্রেমই শেষ কথা বুঝে হয়েছেন আসীন।।