সানাই-এ রবীন্দ্রনাথ হয়েছেন রোম্যান্টিক,
    প্রেমিকার মুখে ভাষা দিয়ে থেকেছেন তাতে স্টিক !
    প্রথম যৌবনের স্মৃতি চারণ করেছেন এতে এসে,
    বার্ধক্যে পৌঁছে হিসাব নিকাশ নিয়াছেন অবশেষে !
    চোখ বুঝে তাঁর অতীতের ধ্যান করতে লাগে ভাল,
    বর্তমানে লিখতে গিয়ে  জ্বালালেন মনের আলো !
    প্রত্যক্ষ করেছেন তিনি শান্তম শিবম রূপ;
    লেখনীতে সে সব ফুটিয়ে তুলেছেন দেখি মোরা অপরূপ।  


    সুদূরের আস্বাদন প্রকৃতি পিপাসা সানাই-এর মূল অঙ্গ,
    মনের মাধুরী মিশিয়ে তাতে হয়েছেন মুক্ত বিহঙ্গ !
    ক্ষুদ্র থেকে অতি ক্ষুদ্র জিনিষ পরেছে চোখে ধরা,
    কাঁঠালের ভূতিপচা,আমানি থেকে বিড়ালের মরা !
    সংসারের সংগতি-অসংগতির মধ্য সানাই ধরেছে তান,
    উপস্থিত কাব্যে স্বপ্ন বাস্তব দুই রয়েছে-নিয়েছে নির্বিরোধ স্থান ।।