সেঁজুতি কাব্যে গুরুদেবের মন মহাপ্রস্থানের পথে,
    ঠিক ভুল যাই করো যেতে হবে সেই মতে !
    পথিকের মন বলে নহে দূর নহে দূর রয়েছে অন্তরস্থলে,
    চেষ্টা করলে পৌঁছে যাবে পরবে না কেউ জলে !
    চৈতন্যসীমা পেরিয়ে যেতে হবে ঐখানে একদিন,
    যেথায় প্রকৃত সাম্য বিরাজ করে যতই হওনা হীন !
    দুর্নিরীক্ষ্য সত্তার বোধ জন্ম নিয়াছে লেখায়;
    নূতন করে প্রকৃতি প্রেম আমাদের যেন শেখায়।


    মর্ত আর অমর্ত চেতনার চিরকালীন দ্বন্দ্ব,
    দিব্য দৃষ্টিতে ধরা দেয় সব যদিও থাকি অন্ধ !
    বৈরাগ্য আর আসক্তির ভিন্নমুখী টান,
    পৃথিবী প্রীতি বাড়িয়ে দিয়াছে লাগে যেন বেমানান !
    ভিন্নমুখী টানাপোড়েনে সেঁজুতির কাব্যকায়া,
    মরণের-ফ্রেমে-বাধাঁনো মমতা স্নিগ্ধ পরেছে প্রকৃতিতে ছায়া।।