কবির হাতে অমর সৃষ্টি রয়েছে পত্রপুট,
    সেখানে তিনি দেখাতে চেয়েছেন কেহ নহে দলছুট !
    কোথা থেকে আসি কোথা যেতে চাই জানিনা দেখ কেঊ,
    সাম্রাজ্যবাদী জাতির আগ্রাসী মনোভাব- যেন ধরেছে ফেউ !
    ধিক্কার জানিয়েছেন তিনি, পররাজ্যলোভী পশ্চিমের দেশকে;
    স্বদেশের চিন্তায় ব্যাস্ত থেকে, দেখতে চেয়েছেন শেষকে !
    আধ্যাত্ম জিজ্ঞাসার পীঠস্থান আমাদের ভারতবর্ষ,
    আত্ম বিশ্লেষণে এগিয়ে তাঁরা-বজায় রেখেছে শীর্ষ !


    মনুষ্যত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে মাথাটি করেছেন নিচু,
    তাঁরই কথা লিখতে গিয়ে মাথাটি হয়েছে উঁচু।
    মানুষের জীবন সংগ্রামের ধ্বজা নিয়েছেন নিজের হাতে,
    সাম্যকে মর্যাদা দিয়ে খেতে চেয়েছেন একসাথে বসে পাতে !
    মর্ত সংসার থেকে তাঁর বিদায় নেবার কালে,
    লেখায় তিনি খেয়েছেন চুমু ধরণীর  গালে।।