বিবেকানন্দের জন্মের সার্ধশতবর্ষ পূরণের দিন আজ,
    পশ্চাৎ পদ জাতি গর্জে উঠুক ফেলে রেখে সব কাজ।
    যোগ্য গুরুর যোগ্য শিষ্য নামটি ছিল বিলে,
    তাঁরই দয়ায় হলেন স্বামী, মানলুম সবাই মিলে !
    বিশ্ব ধর্ম সম্মেলনে গেলেন আমেরিকা,
    বোঝালেন তিনি, ভাতৃত্ববোধ নয় সুদূর নীহারিকা !
    সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসী দম্ভ,
    মানবতা বোধের কথা শুনে হয় হতভম্ভ !


    পুরুষ সিংহ তোমায় করজোড়ে করি নমস্কার,
    দুর্বল জাতি, অসৎ মানুষদের শিক্ষা দিতে তোমাকে আজ দরকার।
    বীর দর্পে ঘোষিত হোক উতিষ্ঠ জাগ্রত,
    হাজার চেষ্টায় ঘুম ভাঙবেনা জাতির নিয়াছে এই ব্রত !
    কলুষিত সমাজ ব্যবস্থার, কলুষিত মানুষ !
    তোমাকে আজ স্মরণ করি ফেরাও মোদের হুশ।।


    (বিবেকানন্দের সার্ধশতবর্ষে আমার বিনম্র প্রণাম জানানোর লোভ সংবরণ না করতে পেরে এই লেখা-রবীন্দ্র ভাবনা যথাযত চলতে থাকবে-কবি এবং পাঠকদের উৎসাহ ও উদ্দীপনা আমাকে ব্যাক্তিগত ভাবে উদ্দীপ্ত করছে...।)