অন্য চোখে জীবনকে দেখার নাম রবীন্দ্রনাথ,
    প্রান্তিকে তাই ধরলেন তিনি মনুষ্যত্বের হাত !
    প্রয়োগ করেছেন পদ্য ছন্দ করে মিলযুক্ত,
    কোথাও আবার ছন্দ তাঁর হয়েছে  বিমুক্ত !
    প্রান্তিকের কবিতাগুলি লেখা রোগ মুক্তির পরে;
    নূতন আঙ্গিকে জীবনকে দেখা, রাখেনি তাকে ধরে।  


    আত্মিক চেতনায় মগ্ন থেকে কবি,
    পরম বৈরাগ্যে ম্লান হয়ে গেল,জেগে উঠলেন রবী !
    মানবতাকে লাঞ্ছিত দেখে লিখলেন কবিতাখানি,
    শক্তি দাও শক্তি দাও মোর কন্ঠে আনো বজ্রবাণী !
    শিশুঘাতী,নরঘাতী,দানবীয় রাজনীতির জন্য যারা লড়ে,
    কবির কথায় দানবের সাথে সংগ্রামে প্রস্তুত হতেছে ঘরে ঘরে !
    চেতনার দ্বার উন্মুক্ত রেখে মনুষ্যত্বকে দিয়াছেন সম্মান,
    আগামি শতকেও সৃষ্টি তাঁর থাকবে বেঁচে হয়ে চির অম্লান !!