বিজ্ঞানের আছে অনেক শাখা,
    আধ্যাত্ম বিজ্ঞান তারই প্রশাখা।
    মূল্যায়িত করেছেন তিনি আপন অন্তর দিয়ে;
    আজকের দিনে হচ্ছে তা বাহ্যিকতায় গিয়ে !
    শেষসপ্তকে আছে কবির আধ্যাত্ম জিঙ্গাসার কথা,
    বস্তুতন্ত্র মুখ লুকায় ঘুরতে থাকে মাথা।
    বিশ্ব জীবন আঁকলেন তিনি আত্মদর্শনের সুরে,
    সেই কম্পনে ভাব মিশে গিয়ে বোঝালেন সেটা নয়তো দূরে !


    প্রকৃতির সাথে একাত্ম হয়ে উঠছে আনন্দ লহরী,
    মৃত্যুকে ভাবেন শ্যামের বাঁশরি, পৌছাতে লাগবেনা ফুঁটা কড়ি !
    কবির জীবনে মৃত্যু হানা দিয়াছে বারে বার,
    মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে-তাঁর সাথেই করেছে কারবার !!
    অন্তরে তাঁকে জয় করে, হয়েছে মৃত্যুজিত !
    মৃত্যু ভয় যায় চলে যদি গাইতে থাকি রবীন্দ্রসঙ্গীত।।