কত কি লিখেছেন তিনি- ছোটগল্প থেকে উপন্যাস,
    নাটকে চরিত্র সৃষ্টি করে, বাড়িয়েছে পরিধির ব্যাস।
    বার্ধক্যে লিখলেন তিনি প্রণয় গাথা মহুয়া,
    প্রেম সেতো নয়রে ভাই ছেলের হাতের মোয়া !
    প্রকৃত প্রেম বন্ধন নয় আত্মাকে দেয় মুক্তি,
    দোদুল্যমান থেকে অনেকে দিয়ে থাকে নানা যুক্তি !
    প্রেম স্বর্গীয় সুষমা হলে দেয় না জৈবপ্রবৃত্তি,
    মৃত্যুঞ্জয়ী শক্তি হয়ে বাড়ায় বুদ্ধিবৃত্তি;  

    নর নারীর মৃত্যু হলেও প্রেম বন্ধনকে করে ক্ষয়,
    সত্যকে পরিপূর্ণ জেনে  সব হয় আনন্দময়।
    কবিগুরু দেখালেন কতভাবে মাটির পৃথিবীতে এসে,
    মানুষ যা কিছু করে সব তাঁকে ভালবেসে।
    স্বর্গের অমৃত ধারা তিনি চাননি কোন দিন,
    মর্তের অমৃত রসে সিক্ত হয়েছেন দিনে দিন !
    মৃত্যুকে জয় করে ছিটালেন যে অমৃত বারি,
    মৃত্যু ভয়ে কাতর যখন, সেটা কি অস্বীকার করতে পারি ?