শীতকালে বিছানায় শুয়ে লেপটি মুরি দিয়ে,
    মাঝে মধ্য মুখটি দেখাই লেপের বাইরে গিয়ে !
    শুয়ে শুয়ে ভাবি মনে ঠাণ্ডা পরেছে কত,
    শীতে যাদের লেপ জোটেনি ভাববে কি করে  অত ?
    প্রকৃতি রাণী সাজিয়ে রেখেছে ঋতুর সম্ভার,
    ছয় ঋতু ঘুরে আসে না করলেও দরবার।
    
    উত্তর থেকে বইছে আজ হিমেল ঠাণ্ডা হাওয়া,
    তার সাথে জাঁকিয়ে বৃষ্টি না আছে চাওয়া পাওয়া।
    শিশু থেকে বৃদ্ধ সবাই ঠাণ্ডায় কাত,
    এমন দিনে চা তেলেভাজা করবে বাজিমাত !
    সকাল বেলায় কুয়াশার মধ্য হাঁক দেয় খেজুর রস;
    লেপ ফেলে বেড়িয়ে পরি, ওটা করেছে যে গ্রাস !
    শীতকালে পিঠে পুলি জিবে আনে জল,  
    খেতে গেলে সবাই মিলে গ্রামে ফিরে চল।
    শীতের আমেজ পাবে শীতের রোদ মেখে,
    ঠিক আমি বলছি কিনা দেখনা ভাই চেখে !!


   (শীতকাল, শীতের আমেজ ভাগ করে নেবার লোভ সংবরণ করতে পারলাম না। কবি এবং পাঠক বন্ধুরা  নিজ নিজ গুণে ক্ষমা করবেন। কাল থেকে আবার রবীন্দ্র ভাবনার উপর লিখতে থাকবো শীতের শুভেচ্ছা রইলো)