রবির উজ্জ্বল ছটা ঘোচায় অন্ধকার,
    সব জীর্ণতা যাবে চলে খুলবে মনের দ্বার।
    জড়ত্ব আর মোহের জালে আমরা আবদ্ধ,
    বলাকা দিয়াছে মুক্তি থাকবো না আর বদ্ধ !
    মৃত্যু শরীরের দাস আমরা অমৃতের পুত্র,
    ললাটে এঁকেছে রাজ তিলক,মানবাত্মা ধরেছে ছত্র !
    পলাতকা আর শিশু ভোলানাথ দুটি অনবদ্য কাব্য;
    অনাসক্ত জীবনে প্রাণোচ্ছল চঞ্চলতা করেছে ভব্য সভ্য !


    পরবর্তী পর্যায়ে কাব্যগুচ্ছ হল পূরবী- মহুয়া-বনবানী-পরিশেষ,
    কবি কন্ঠে শুনি শেষ বেলার গান এখনও রয়েছে রেশ !
    ধরণীর কোলে চাই এতটুকু বাসা,
    বিচরণ করুক সেথায় শুধুই ভালবাসা।
    দুদিনের হাসি কান্নার এই যে পথটুকু,
    গীতাঞ্জলী পড়ে পেরিয়ে যাব থাকুক অভিলাষটুকু।।