বাংলা ভাষা মোদের ভাষা,
    বাংলায় লিখি পড়ি।
    বাঙলা ভাষায় কথা বলে,
    গর্ভে মোরা মরি।
    বাঙলা ভাষার বিবর্তন,
    ধারাপাত বেয়ে চলে;
    ভূদেব,দেবেন্দ্র,রামমোহন,বিদ্যাসাগর
    সেই ধারার কথাই বলে।


    প্রাক বঙ্কিম যুগে ছিল দুই রীতি,
    পণ্ডিতি থেকে আলালী কত রকমের প্রীতি !
    সেই ভাষার মেরুদণ্ড করলেন যিনি সোজা,
    নামটি তার বঙ্কিম হলেও,খালি পায়ে দিলেন মোজা !
    এইভাবে তিনি করলেন যে রীতির প্রচলন,
    বঙ্কিমী রীতি নামে হল অবাধ বিচরণ।
    বিষবৃক্ষ,দুর্গেশনন্দিনী,বন্দেমাতরম সব তাঁরি সৃষ্টি,
    বাঙলা ভাষায় লিখতে গিয়ে ঘোরালাম তাই দৃষ্টি।
    সবার উপর রবীন্দ্রনাথ ভাষায় দিয়াছে কৃষ্টি,
    তাইতো মোদের প্রাণের ভাষা আজ এত মিষ্টি।।