রক্ত মাংস হাড় দিয়ে শরীরটা যে গড়া,
    তারই মধ্য আছে মন,হারিয়ে গেলে মরা !
    প্রযুক্তি আর বিজ্ঞানের মেলবন্ধনের ফলে,
    নিত্য নূতন হয় সৃষ্টি, সেটাও দেয় সে বলে !
    লুকিয়ে থেকে শরীরের মধ্য করিয়ে নেয় কাজ;
    কাছে গিয়েও হারিয়ে ফেলি তাতেই বাড়ে ঝাঁজ !
    


    সব কিছুই করছি আমি-আমিত্ব বোধ আসে,
    মনকে না দেখতে পেয়ে শরীরকে পাই পাশে।
    তেনাকে তাই যত্ন করে মাখাই সেন্ট সাবান,
    তিনি যখন খারাপ হন সবাইকে তিনি ভাবান।
    শরীরের সাথে মানুষের আছে জন্মের যোগ,
    মৃত্যুর মধ্যই শেষ হয়ে যায় সব কিছুর ভোগ !
    বস্তুতান্ত্রিক মন তাই বস্তুকেই চায়,
    নিরগুণ ব্রহ্মের সে সন্ধান না পায় !
    আত্ম অনুসন্ধান নিজেকে জানার নাম,
    শরীরকে খাইয়ে থাকবো বেঁচে,ওতে কি হবে কাম !!