কারক তুমি তারক ব্রহ্ম নও,
    ক্রিয়ার সাথে পদের প্রেম তাতেই তুমি হও !
    বিভক্তি আর অনুসর্গ,
    কতই যে দেয় সৎসঙ্গ !
    চিহ্ন দিয়েও পারবেনা চিনতে বিভক্তি,
    মন দিয়ে বলি শোন রাখ দ্বিজে ভক্তি !
    সংখ্যা তত্ত্বের বিচারে বচন এসে পরে,
    একে রামে রক্ষা নেই বহুকে ঠেকাবে কি করে ?


    লিঙ্গ নিয়ে নারী পুরুষে চিরকাল দ্বন্দ্ব,
    সাম্যবাদী হয়ে দূর করে দাও, যত আছে ধন্ধ !
    তাতে যদি ক্লীব বলে প্রশ্ন কিছু ওঠে,
    কবিতার ছলে ব্যাকরণ কেমন সুন্দর ফোটে !
    নূতন আঙ্গিকে হাজির করলাম ষোড়শী এই কবিতা,
    ষাট ঊর্ধ্ব বয়সেও ঠিক থেক মোর মিতা।।