বর্ণমালার বর্ণ চয়ন এর নাম কি কবিতা ?
    লিখতে গিয়ে আটকে যাই করতে থাকি ভনিতা !
    দুইটি বর্ণ প্রেম করে যখনি কাছে আসে,
    ধ্বনি ভোটে পাশ হয়ে যায় সবাই দেখ হাসে।
    নারী ভাই পূর্ণতা পায় মা হলে পরে;
    কবিরা দেখ শব্দ সাজিয়ে কত কিছু করে !    


    নিরর্থক শব্দ দিয়ে লেখা যায়না কথা,
    অর্থবহ করতে হলে রেখ ঠিক মাথা।
    প্রেমপত্রের ছন্দে ছন্দে ভাষার কারসাজি !
    একটা একটা শব্দ চয়ন যেন ভরিয়ে রেখেছে সাজি !!
    অর্থবহ শব্দ সাজিয়ে গাঁথতে পারলে মালা,
    সেফটি ভাল্ব খুলে যাবে জুড়াবে মনের জ্বালা !
    প্রেম করা সার্থক হবে-খুঁজে পাবে এর মানে,
    যে যা তখন বলে বলুক, লাগবেনা আর কানে।।