চুপটি করে একলা বসে ভাবতে থাকি কথা,
    তোমার কথা ভাবতে গিয়ে প্রাণে লাগে ব্যাথা।
    সকাল থেকে সন্ধ্যা হল সবাই এল ফিরে,
    তুমি কোথায় হারিয়ে গেলে বেদনা ধরল ঘিরে !
    সেই বেদনা নিয়ে দেখ আছি যে আজ দাঁড়িয়ে,
    দয়া করে দেখে যাও, দেবনা আর তাড়িয়ে।

    তোমার আমার মনের কথা প্রাণেতেই যাক মিশে !
    যেখানেই উৎপত্তি সেখানেই শেষ দেখুক না ভাই এসে !!
    প্রাণ নিয়ে খেলতে গিয়ে প্রাণায়াম করে ফেলি,
    চুপটি করে আছি বসে, এ কথা কি করে বলি !
    কথা যেথা ফুরিয়ে গেছে,‌ প্রাণেতেই জাগে প্রাণ;
    সেথায় তুমি বারেক এসে দিয়ে যাও শুধু মান !
    তোমারি দেওয়া প্রাণে করিতেছি তব পূজা,
    নিশ্বাস জোরে টেনে বসেছি তাই সোজা।।