বহুরূপে তোমায় দেখি এ বিশ্ব মাঝে,
    তুমি ধরা দিতে নেমে আসো সকল কাজে।
    চারিদেকে চলছে কাজ যেন কারখানা;
    সবাইকে সে ডাকছে কাজে করছে নাতো মানা।
    কতজনের কত কাজের সে করছে তদারকি !
    তার কাছে যেতে কি, আছে কারো বাকি ?  


    ইচ্ছে না হলেও করতে হবে কাজ তার রাজ্যে এসে,
    এখানে রবে না কেউ চুপটি করে বসে।
    যারা কিন্তু জেনে গেছে করছে কাজ হেসে,
    যার কাজ সেই করায় অন্তরেতে বসে,
    শুধু তোমায় ভালবেসে।।