তুমি কোন ছলে যে ছলনা কর,
    কেন শুধু জীবন ধর ?
    না জানি কেন হৃদয় হর,
    বুঝতে গিয়ে সন্ধ্যা নেমে আসে;
    শীতের পরশ বাতাসে যেন ভাসে !


    ইচ্ছা করে সব ঋতুকে করি অস্বীকার,
    ঋতুর মধ্য তোমার প্রকাশ করতে হয় স্বীকার।
    মনের ভিতর জেগে থেকে ছলনা কর কত;
    প্রেমে পরে হৃদয় দগ্ধ হয় অবিরত।
    বিরহে কেন মধুর প্রেম হতে থাকে প্রকাশিত,
    চিরজীবন থাকি বসে হয়ে প্রতীক্ষিত !
    জানি হে নাথ জীবন যাবে হয়ে উপেক্ষিত,
    তুমি কোন ছলে যে ছলনা কর আপনার মত।