নাম তার রেখেছিল কে যেন হারু,
    লিখবার সময় লিখত সে গারু !
    ছোটবেলায় যখন সব ইস্কুলে যেত,
    বই ফেলে সে তখন গরু চড়াত !
    শিক্ষক যেত রেগে ফল তার দেখে,
    বড় হয়ে হবি গরু থাকবি সবার শেষে !
    
    দিনের বেলায় সবাই যখন করতে থাকে কাজ,
    মহানন্দে সে, নাক ডাকতো পড়ছে যেন বাজ !
    গরমকালে কষ্টে যখন জামা রাখা দায়;
    চাপা দিত আনন্দ করে, তাকে কে আর পায় !
    রাতের বেলায় সবাই যখন পড়তো ভাই ঘুমিয়ে,
    জেগে সে গাল মন্দের মাত্রা দিত বাড়িয়ে !
    প্রাতঃকৃত্য করে লোকে জল শৌচ করে,
    হারু তখন গারু নিয়ে মাথা ধৌত করে !!