নেলসন ম্যান্ডেলা বিপ্লবের এক নাম !
    নেলসন ম্যান্ডেলা সাম্যের আর এক নাম !!
    নেলসন ম্যান্ডেলা শান্তির অন্য নাম !!!
    তিন নামে খ্যাত তিনি বিশ্বজুড়ে,
    দক্ষিণ আফ্রিকাকে শান্তিতে দিয়েছিল মুড়ে।
    বর্ণ বৈষম্য যখন ছড়িয়েছিল ঝাঁজ,
    আন্দোলনের নেতৃত্ব দিয়ে হয়েছিল বাজ !
    সাতাশ বছর কেটেছিল তার কারা অন্তরালে !
    দেখিয়েছিলেন তিনি সাহস কাকে বলে !!


    মাটির পৃথিবীতে ছিল সাদা কালো ভেদ,
    গান্ধীর আদর্শে রেখে আস্থা বলেছিল অভেদ !
    কালো মানুষদের এক করে তিনি চেয়েছিলেন সাম্য,
    মাটির পৃথিবীর একই মানুষ, থাকে যেন ভারসাম্য।
    সেই আদর্শের তিনি ছিলেন অক্লান্ত এক যোদ্ধা,
    তাঁর মৃত্যুতে মুছে না যায়, হই যেন প্রকৃত বোদ্ধা।
    বিপ্লবের মহান কথা এই বিপ্লবীরা জানে,
    সাধারণে কেন খুঁজতে থাকি সে সবের মানে ?