লুম্পেনদের আজ স্বর্গরাজ্য গণতান্ত্রিক দেশে,
    নাচছে তারা গাইছে তারা যখন খুশি এসে !
    চরিত্র এদের একই রকম যে দেশেতেই যাও,
    ছিনিয়ে নেবে সব কিছু যতই গালি দাও !
    লুম্পেনরা ছড়িয়ে আছে দিক থেকে দিকে,
    খপ্পরে এদের পরলে দেবে ছিড়ে শিকে !
    এদের ভাই রমরমা নেতাদের আসে পাশে,
     বললে পরে সেকথা নেতারা মুচকে হাসে।


    বিরোধীরা এদের দেখে জ্বলে পুড়ে মরে,
    ক্ষমতা পেলে বিরোধীরাও এদের সাথে চরে !
    ক্ষমতাহীন ক্ষমতাবান সব একই পথের পথিক;
    সব দেখে জনতা বলে এরাই রসের রসিক।
    লুম্পেনদের এগিয়ে দিয়ে যারা হাসিল করে কাজ,
    তারাই আসল লুম্পেন-নেই তাদের কোন লাজ !!