বিপ্লব তোমায় নিয়ে আঠারোয় স্বপ্ন দেখেছি,
    ষাট বছরে পৌঁছে গিয়েও মনে রেখেছি !
    নূতন সমাজ গড়তে চেয়েছিল কিছু তরতাজা তরুণ,
    আজকে তাদের অবস্থা দেখ সব থেকে করুণ !
    লেখা পড়ায় ইতি টেনে চেয়েছিল সমাজের কিছু করতে;
    উঁমিচাদের দল গুছিয়ে নিল- তাদের হল সরতে !!
    শোষণের মাত্রা বাড়ে, পায় যদি ক্ষমতা !
    পিছিয়ে পরা মানুষদের তারা দিতে চেয়েছিল সমতা।


    বিপ্লবীরা চেয়েছিল দিতে ক্ষমতা গুড়িয়ে,
    তারাই দেখ হেরে গিয়ে গেল সব ফুরিয়ে !
    সমাজ চলেছে গড়িয়ে খুঁড়িয়ে দিয়ে কত তাপ্তি,  
    সমাজপতিদের প্রতাপ তাতে পেয়েছে আরও ব্যাপ্তি !
    আর্থিক কেলেঙ্কারিতে ডুবেছে গোটা দেশ,
    জানিনা ভাই হবে কবে অত্যাচারের শেষ !!