মানুষ ভাই সহজ লভ্য আলু কপির মত,
    টাকা দিলেই পাবে মানুষ,গোলামি করবে কত !
    মানুষ করেছে সমাজ তৈরি,সমাজ করেনি মানুষ,
    তাই নগ্ন সমাজের অবস্থা দেখে হারিয়ে ফেলেছে হুশ !
    রাজতন্ত্রকে বিদায় জানিয়ে প্রজাতন্ত্র এল;
    সব হারিয়ে প্রজারা এখন, জানিনা কি পেল ?


    চিহ্নিত তাদের করতে গিয়ে এল কত কার্ড,
    তাদের দরজায় দাঁড়িয়ে দেখি দিচ্ছে কত গার্ড !
    রেশন,এপিক,প্যান,আধার-কার্ডের নেই শেষ,
    সব দেখি ঢেকেছে আঁধারে-বলি কি করে বেশ !
    গরুকে যেমন হয় দাগা গোপার্বণের দিনে,
    তেমনি কার্ড গলায় ঘুরছে মানুষ,গলায় পরেছে ছিনে !
    ভোট আসে ভোট যায় করতে নবীন বরণ,
    তাদেরি দুয়ারে ঘুরছে মানুষ নিচ্ছে তাদেরি স্মরণ !!