এসেছি হেথায় দু দিনের জন্য নিজের নিজের খেলতে,
    সময় হলে চলে যাব হবে না কিছু বলতে !
    মন তবু পেতে চায় বিষয়ের স্বাদ,
    সব কিছু ভুলে থাকা লাগেনা বিস্বাদ !
    শ্রম দিয়ে করি মোরা বিষয় আয়ত্ত,
    হত বুদ্ধি হলে পরে থাকেনা করায়ত্ত !
    বিষয় ভোগ বড় ভোগ আর সব ছোট;
    জানতে পেরে বুঝছে সবাই নিজের মত লোটো !
    লুটতে গিয়ে হারিয়ে গেছে সুন্দর স্বভাব,
    ভাবের ঘরে চুরি করে বেড়েছে অভাব।


    এত কিছু করেও মন পায়না যে শান্তি,
    ঘরের বাহিরে পা দিলে হারিয়ে যাবে ক্লান্তি !
    নৈবিদ্যের ডালা সাজাও ভরিয়ে তোল মন,
    আসবার তার সময় হল নিক সে চেতন ধন।