জানিনা কে দিয়েছিল নামটি তোমার অভাব ?
    নিজের নামের সাথে নিজে বজায় রেখেছ স্বভাব !
    দিনে দিনে বাড়ছে দেখ জিনিষের দাম !
    বললে তুমি বল কেন ? আছে কি মোর কাম !
    পরজীবী হয়ে থাকো গরীবের ঘরে,
    যতই সে বাঁচতে চায় চেপে ধর তারে !
    নেই নেই বলে সে, করে চিৎকার !
    শেষে তাকে ছেড়ে দাও করে সৎকার !!  


    ন্যায়শাস্ত্রে পণ্ডিত তুমি নেই কোন জুড়ি !
    অর্থবান দৌড়াইতে থাকে মরে ঘুড়ি ঘুড়ি !!
    ধন দৌলত দিয়ে তাকে বসে আছো মনে,
    সব কিছু করেও ভোগ,শেষে যেতে চায় বনে !
    তার থেকে সঙ্গে থাকুক মানুষের বন্ধু অভাব,
    বন্ধুর স্বীকৃতি দিয়ে করে ফেল ভাব !!