রসনা আর বাসনা নিয়ে সবাই আছি বেশ,
    শরীরকে মন ধরেছে চেপে, যেন দিচ্ছে ঠেস !
    নানা রকম রান্না হয় করতে রসনা তৃপ্তি,
    ভালো মন্দ খেলে পরে শরীরে বাড়ে দৃপ্তি !
    কন্টিনেন্টাল খাবারের সাথে পরলে পেটে পানীয়,
    সান্ত্রী,মন্ত্রী সবাই খুশি বলবে রোজ বানিয় !
    
     বাসনার কথা বলছি মন দিয়ে শোন,
     অন্তরে থেকে জ্বালিয়ে মারে হারেনি কক্ষনো।
     সুন্দর বর, সুন্দর ঘর, সবই তার চাই !
     শরীরকে সে ছুটিয়ে মারে তার দেখা নাই !
     দুজনে দেখ বাস করে শরীরে আর মনে,
     চাহিদা এদের বেড়ে যায় থাকলেও ঘরের কোনে।
     রোগের কাছে রসনা একবারে জব্দ !
     অন্তিম দিনে এসে বাসনা, কেন তোলে শব্দ ?