আত্মার সাথে যুক্ত তাই আত্মীয় বলে,
  গ্রহ,নক্ষত্র নিজের নিজের কক্ষপথে চলে।
  তাঁদেরই কিছু কথোপকথন তুলে ধরলাম আজ;
  দয়া করে শুনুন সবাই ছেড়ে দিয়ে কাজ !


পৃথিবী


  শস্য,শ্যামলা,নদ,নদী আর আছে বনানী,
  সমুদ্র,মরু,পাহাড়,পর্বত আছে মোর হিমানি।
  জন্ম আছে, মৃত্যু আছে-আছে দেখ প্রাণ !  
  সব নিয়ে জড়িয়ে আছি হয়েছি মহান !!


সূর্য


যা তুমি দেখছো চোখে আমার জন্য আছে,
চোখ যদি দি বুজে লাফিয়ে উঠবে গাছে !
সকাল থেকে ছাড়ি তাপ রাখিনা নিজের কাছে,
তুমি এসব বুঝবেনা- কিবা তোমার আছে ?


পৃথিবী


যা আছে তাই দিয়ে আর পারছিনা দেখ আঁটতে !
অনেক কিছু পেয়েছে যারা না পারি তাদের কাটতে।
তার থেকে দাওনা তাপ বাড়িয়ে বা কমিয়ে,
সব কিছু থাকবে বজায় দেবে আসর জমিয়ে !!


সূর্য


প্রত্যেকের আছে কাজের নিজস্ব ফিলসফি,
তাতেই ভাই ভরসা রাখি নিজেই নিজেকে সঁপি !

পৃথিবী


পরেছি কি বিড়ম্বনায় যেন হট্টগোলের রাজ,
সকাল থেকেই মিটিং মিছিল মাথায় দিয়াছে তাজ !
দিনে দিনে বাড়ছে লোক হচ্ছি আমি পৃথুল,  
শরীরটা যে ভীষণ খারাপ  তাতেই আমি দোদুল।

সূর্য


চাপান উতোর চলতে থাকবে এর নেই শেষ,
আত্মীয়তা বজায় রাখবো হোকনা তাতে ক্লেশ !