কলকাতায় এসেছে রোগী অনেক পথ পেরিয়ে,
    রোগী বলুক রোগের কথা দিলাম ওকে বারিয়ে।


রোগী
        
     ডাক্তারবাবু আমার নাম সুপ্রভাত সরকার,
     এসেছি অজগ্রাম থেকে রোগটা সারানো দরকার।
     ঘুম থেকে উঠে সকালে যেই না হাঁটতে থাকি,
     চিৎকারে সব দৌড়ে আসে কেউনা থাকে বাকি !
     গাঁটে গাঁটে সারা শরীর ফোঁড়ার মত ব্যাথা,
     নিজের জ্বালায় জ্বলে মরি সয়না বৌ এর কথা।


ডাক্তার


    নামের সাথে করিয়ে দিলে দিনের পরিচয় !
    রোগের লক্ষণ বলে দিলে হলনা সময়ের অপচয়।
    এইখানটায় বস দেখি ঘোরাও তোমার ঠ্যাং,
    আজকালকার রোগী দেখ বসেই মারে ল্যাং !!


রোগী


    ঠিক ধরেছেন রোগটা আমার দিন এবারে দাওয়াই,
    বৌকে ল্যাং মারতে গিয়ে নিজে এখন হাওয়াই !


ডাক্তার


   সব দেখে মনে হয় রোগটা তোমার বাত,
   সারা শরীর জ্বালিয়ে খাবে করবে কুপোকাত !
   বায়ু থেকে হয়ে থাকে এ রোগের সৃষ্টি,
   হাত,পা তোমার বেঁকে গেলেও থাকবে ঠিক দৃষ্টি !


রোগী


   অনেক দূরে যেতে হবে দিন রোগের নিদান,
   পারলে ফিসটা দিন ছেড়ে করুন দীনকে দান।


ডাক্তার


   তোমার মত রোগী পেলে জ্বলবে লাল বাতি !
   দিনে দিনে শুকিয়ে যাব কমবে তাতে ছাতি !!


রোগী


   বাড়ী ফিরে বউকে বলে হয়েছে আমার বাত,
   কথার প্যাঁচে ফেলে ডাক্তারকে করলাম শেষে কাত।
   পা নিয়ে নয় খুঁড়িয়ে চলি মারিনা কোন প্যাঁচ;
   বউ শুনে এবার বলে -ঘুমের ঘোরে খেলনা আর ম্যাচ !!