সব চলে ঠিকঠাক ঠিক হলে জ্বালানি,
    দাম দিলে পেয়ে যাবে পড়বেনা তলানি।
    গাড়ী,ঘোড়া,মানুষ,পশু জ্বালানি ছাড়া কাত;
    সেই জ্বালানির দাম বাড়লে মাথায় পরে হাত !
    কোথায় কিভাবে ভিতরে বাহিরে হচ্ছে কত চুক্তি !!
    জনগণকে দেয় সরকার নানা প্রকারের যুক্তি !!!
    জিনিষের দাম আকাশ ছোঁয়া বলবে তুমি কাকে ?
    শরীর চলবে না খাদ্য ছাড়া আঁটকে যাবে ফাঁকে।


    পেট্রোপর্ণের দাম বাড়লে ক্ষতি তাতে কি ?
    গরম ভাতে দিয়ে দাও একছিট্টে ঘি,
    যন্ত্র সব চলতে থাকে দিলে তাতে তেল;
    ঠিকঠাক না দিলে পরে হবে নির্ঘাত ফেল !
    কথায় যদি দিতে পার সত্যিকারের জ্বালানি,
    তরতরিয়ে এগিয়ে যাবে লাগবেনা ভাই আলুনি !