পণ নিয়ে হচ্ছে কত ধুন্ধুমার কাণ্ড,
    বিয়ের আগে সবই ভাল পরে লণ্ডভণ্ড !
    গরু,ছাগল বিক্রি হয় দর দাম করে,
    মেয়ের বিয়ে কি ঠিক করবে বাজারের ফোড়ে ?
    পণপ্রথা ভীষণ ব্যাধি আছে সমাজ জুড়ে !
    চেষ্টা করেও পারেনি কেউ রাখতে একে মুড়ে !!
    বধূহত্যা,বধূনির্যাতন হচ্ছে পণের তরে,
    শাইলকদের কি জন্ম হয়েছে আমাদের ঘড়ে ?


    পণ দেবনা পণ নেবনা এটা একটা প্রচার,
    আসলে ভাই সব উল্টো পায়না কোন বিচার !
    পণের গলায় পরাতে ফাঁস আইন নিয়েছে রাস্তা,
    নিজের গলায় দিতে ফাঁস মানুষ এখন সস্তা !
    পণ নিয়ে খেলতে গিয়ে আগুন নিয়েছে হাতে,
    নিজের মেয়েই পুড়ে গেল সেই আগুনের তাতে !!