বেঁচে থেকে কি আছে সুখ যদি না পাই খেতে ?
  ডাক্তারের তবে কি প্রোয়জন বল তাকে যেতে !
  চোখের উপরে চশমা তুলে কথাটা বললো সুবোধ,
  ধরেছে তাকে ডায়বেটিস হয়েছে তাই অবোধ !
  সারাদিন ধরে খেতে থাকে কাটছে যেন জাবর,
  মনে করালে উল্টে বলে ডাক্তারটা নয় তাবড় !
  ধীরে ধীরে সুবোধ ক্রান্তি চেহারা গেছে চলে,
  হাড় জিরজিরে চেহারা এখন, যেন মাংস পড়ছে গলে !
  
  অল্পতেই যায় রেগে, রোগ হয়েছে এমন
  পাঞ্জা লড়ে রোগের সাথে করবে বলে দমন !
  সব কিছু সহ্য হয় খাওয়ার কথা ছাড়া,
  ডাক্তার ব্যাটা বলবে কি ওটাই যে রোগের গোঁড়া।
  দেখলাম সেদিন ডাক্তারকে খাচ্ছে কত মিষ্টি,
  রুগী দেখলে কি যে হয় বুঝিনা অনাসৃষ্টি !!