ছেলে হলে বাজতে থাকে যেন জয়ডঙ্কা,
   মেয়ে হলে সব চুপচাপ, যেন কত শঙ্কা !  
   একে অপরের পরিপূরক দুনিয়া নিয়েছে মেনে,
   তবে কেন কন্যা হত্যা কর জেনেশুনে ?
   আমরা আজ থাকতাম কোথায় ? যদি না হত মেয়ে !
   পুত্র বললেই পেতাম কোথায় ? নিতাম কার কাছে চেয়ে !
   নারীরা এখন ভোগ্যপণ্য অন্য পণ্যের মত;
   হারিয়ে ফেলেছি জাগ্রত বিবেক খোঁজ নেই না অতো !


   প্রতিবাদী মঞ্চে দাপিয়ে বেড়িয়ে নিয়েছি তাদের পক্ষ !
   সুযোগ পেলেই মেটাই লালসা যেন তারা প্রতিপক্ষ !!
   বলাৎকার,নারী নির্যাতন যেন রোজকার নামচা;
   মুখে যাই বলি সুযোগ পেলেই ওদের ধরে খামচা !
   দুটি ডানায় ভর করে পাখি যায় উড়ে,
   কেটে দিলে একটি ডানা পরবে সে যে ঘুরে !