তিল থেকে তেল হয় তিলি মাত্রই জানে,
    সেই তেলের কত কাজ কয়জন এটা মানে !
    বউয়ের নামে পরেছে দোষ তিলকে করেছে তাল,
    বললে বলে মুখ ঝামটে দিয়নি কোন গাল !
    সবাইকে নিয়ে বাস করি এক সংসারে থেকে,
    যারা এসব কথা বলে যাক না স্বচক্ষে দেখে।
    তিলকে কি তাল করা যায় দেখাক না ওটা করে;
    আমিও শিখে নেব,যাব ও পথ ধরে।


    তেলের যা দাম বেড়েছে রান্না করতে শেষ,
    বাড়িয়ে যদি পারতাম নিতে থাকতাম ভাই বেশ !
    খেয়ে পরে থাকলে বেঁচে দিতাম পায়ে তেল,
    কতজনই দিয়ে থাকে তেলা মাথায় তেল !!
    আমার না হয় রুক্ষ মাথা পরেনা কোন তেল;
    তোমরা কেন দিয়ে থাকো টেকো মাথায় তেল !!
    তেল নিয়ে আর তেলবাজি করতে লাগেনা ভাল,
    মনের যত গ্লানি আছে তেল দিয়ে তা জ্বালো।।