শিশু দিবস গেল চলে অন্য দিনের মত,
  রক্ষা কবচ পরাতে গিয়ে আইন হয়েছে কত !
  শিশুরা জাতির ভবিষ্যৎ বলে শুধু মুখে,
  চোখ মেলে দেখলে চেয়ে পারবে না থাকতে সুখে !
  শৈশবের দিনগুলি করেছি আমরা চুরি,
  ভাল মন্দ সবেতেই আছি নাই আমাদের জুড়ি !
  জমি থেকে চায়ের দোকান...করে যায় এরা কাজ;
  পেটের জ্বালায় ঘুরে মরে নেই এদের লাজ !

  শিশু দিবসের দিনে দাঁড়িয়ে, নিচ্ছি কত শপথ !
  দিনটা যেই যায় চলে হারিয়ে ফেলি পথ !!  
  শৈশবে কেউ ইস্কুলে যায় কেউবা ছোটে মাঠে;
  বলনা কেন পারিনি পাঠাতে একসাথে এদের পাঠে ?
  সাম্যের কথা বলে থাকতে চাই অন্ধ !
  মনের ঘরে চুরি করে- করেছি সব বন্ধ।।