ছোট রবির ছোট্ট থেকে ছিল হাত টান,
    কথায় কথায় বিড়ি খেত আর খেত পান !
    চোখে দেখে কানে শুনে মা পাঠাল ইস্কুল,
    বড় হয়ে মানুষ হবে রাখবে সৎকূল।
    ছেলে বড় দুষ্ট পাজী কথার মধ্য ধরে বাজি !
    কথার জালে জড়িয়ে ফেলে-পয়সা পেলে হয় সে রাজী !!
    এমন ধারা স্বভাব খানা যেন খোলা বৈঠকখানা,
    ফরাশ পেতে বসুক সবাই, করেনি ভাই কেউতো মানা !


    মাস্টার মশাই সব দেখে দিল তাকে টিসি,
    সেই ছেলে বড় হয়ে হয়েছে যে ওসি !
    মায়ের মুখ রেখেছে রবি কিরণ ঝরছে কাজে,
    স্বভাব তার আগের মত বললে রেগে ওঠে ঝাঁজে !
    ডান হাতকে বিশ্রাম দিয়ে করে বাম হাতের কাজ;
    হেঁসে বলে আমাদের কি আছে ওসব লাজ !!