পিতৃশ্রাদ্ধে শুধায় রাম কি দিতে হবে বল ?
  পুরোহিত শুনে বলে, তুমি তোমার মত চল।
  রাম আবার বলে তাকে, চাও তুমি কি ?
  শুনিয়া বলে সে, তবে দাও সোনার পাথর বাটিতে কিছু ঘি;
  পুরোহিতের কথা শুনে রামের ঘুম গেল চলে !
  বাড়ী হল ডাক্তারখানা ঔষধ দিল কানমুলে !!
  দিনে দিনে হল সে তালপাতার সিপাই,
  খুদা,তৃষ্ণা গেল চলে বসে সে হাঁপায় !


  হোমিওপ্যাথি,অ্যালাপাথি সব চিকিৎসা শেষ,
  দিনে দিনে বাড়তে থাকে নিত্য নূতন ক্লেশ !
  কে যেন বলল এসে আনো কবিরাজ,
  রাম থাকে না যম থাকে দেখি আমি আজ !
  রুগী দেখে কবিরাজ দিল যে আওয়াজ,
  সোনার পাথর বাটিতে বাট শিকড় এটা যে রেওয়াজ !
  সালসার সেই গুনে রামের ঘুম ফিরে এল,
  নিজের শ্রাদ্ধ হল বাদ,পিতৃশ্রাদ্ধে মন দিল !!