সূর্যের পত্নীর নাম জান তোমরা ছট,
   পূজার অর্ঘ্য দেবে বলে বসিয়েছে ঘট।
   সারাদিন উপোস করে জল ছোঁয় না মুখে !
    সন্তুষ্টা তাকে করলে পরে থাকবে মহাসুখে,
   স্ত্রী শক্তির হচ্ছে পূজা, সূর্যকে দেখিয়ে;  
   দয়া যদি হয় তার, রাখবে স্বামীকে ঠেকিয়ে !
   আদিকাল থেকে হল পূজার প্রচলন,
   ভয় থেকে জন্ম তার, না আছে চলন !


    
   পঞ্চভূত থেকে হল জগতের সৃষ্টি,
   তাই সবে পূজা করে না হয় অতি বৃষ্টি !
   আত্মদেব আছে বসে দেখতে এই পূজা,
   ভিন্ন নামে ভিন্ন ভাবে শুধুই তাঁকে খোঁজা !
   খুঁজতে গিয়ে দিন যে গেল সন্ধ্যা হল হায় !!
   পঞ্চভূতে মিশবে শরীর দাঁড়িয়ে আছি ঠায় !!!