জিব দিয়ে চাখি মোরা টক ঝাল মিষ্টি,
   অপার করুণা তার করেছে লঙ্কা সৃষ্টি !
   ছোট বড় সব রকমের লঙ্কা পাওয়া যায়,
   ছোট হলেও ধানির তেজে টিকে থাকা দায় !
   সবুজ ধানি লঙ্কা দাও যদি মাছে;
   নাক দিয়ে বেরিয়ে যাবে যা তোমার আছে !
   বড় হলে থাকতে পারে গায়ে ভীষণ জোর,
   কয় জন আছে ধানির মত মাতাতে পারে শোর ?


   তরকারীতে কেউ যদি দেয়, ধানি লঙ্কা ফোঁড়ন !
   ধন্য ভাই রাঁধুনি করবেনা কেউ বরণ।
   ছোট খাটো মানুষ আছে ধানির মত তেজ;
   তেড়ে আসে কথায় কথায় গজিয়েছে যেন লেজ !!
   কথার মধ্য মেশাও যদি ধানি লঙ্কার ঝাল,
   করবে শরীর জ্বালা পোড়া দেবে তোমায় গাল !!