স্বাধীনতার পরে এক নূতন উৎপত্তি,
  দিনে দিনে বাড়ছে আজ কলোনির প্রতিপত্তি !
  নামকরণ করা হয় বিপ্লবীদের নামে,
  উচ্ছেদ তাদের করতে গেলে সরকার যে ঘামে !
  কলোনির সেই জল নিয়ে নিত্য নূতন তরজা;
  প্রতিবেশিনী রেগে বলে করছ স্নান উদোম হয়ে নেই কোন লজ্জা!
  চোখের তোমার চামড়া নেই সবাই এটা জানে !
  লাল বাবু রেগে বলে তোমার কথা কে মানে ?
  এই দেখ চোখে আমার এতখানি চামড়া,
  প্রতিবেশিনী তেড়ে বলে ওরে আমার দামড়া।


  এই নিয়ে থানা পুলিশ অনেক কিছু হল !
  পুলিশকে হাত করেছে লাল বাবু তার কি গেল ?
  মুখ করা প্রতিবেশিনীর নেই আজ অভাব,
  লাল বাবুদের মাথায় করে বাঁচাও নিজের স্বভাব !!