মরীচিকা তুমি যেন সুখের পায়রা,
   ধরতে গেলে যাও উড়ে,ধড়া কেন দাওনা ?
   ঘুমের মধ্য মাঝে মধ্য দেখতে তোমায় পাই,
   স্বপ্ন যখন যায় ভেঙ্গে দেখি তুমি নাই !
   জাগরণে তোমায় দেখি হয়ে আছো আলেয়া;
   কাছে গেলেই যাও দূরে যেন গেছ ভুলিয়া !
   ওগো মৃগতৃষ্ণিকা পথচারীকে দেখাও পথ,
    হারিয়ে সে তোমায় ফেলে যায় সে বিপথ !!


    জীবন যুদ্ধে দৌড়াতে গিয়ে ছুটি তোমার পিছে !
    হারিয়ে তোমায় দাঁড়িয়ে পরি, এটা নয়তো মিছে ?  
    জানিনা কে বলেছিল সুদূর নীহারিকা,
    সত্যি আজ বলতে হয় তুমি মরীচিকা !
    মনের ভিতর জন্ম নিয়ে উচাটন কর মন;
    চোখে দেখলেও দেবে না ধরা করেছ মরণ পণ !!