সিঙ্গাপুরি,মর্তমান,চাঁপার প্রশংসা করে,
   কাঁঠালির কলার কথা কেহ নাহি বলে।
   ঠাকুর পূজায় কাঁঠালির একান্ত দরকার,
   মূল্য তার বাড়িয়েছে বাজার সরকার !
   কত রকমের কলা আছে কোথায় কেমন প্রয়োগ,
   কাঁচকলা পাবে যেথায়, হবে নির্ঘাত বিয়োগ !
   বাজারে যদি যাও ভাই মর্তমানের টানে,
   গেলেই সেথায় কাটবে পকেট খুঁজে পাবেনা মানে !


   চাঁপা কলার সাথে করলে চাপাচাপি,
   হাত ছাড়িয়ে বলবে সে পকেটটাকে মাপি।
   সর্ব ঘটের কাঁঠালি যদি হতে চাও,
   রাজনীতিতে নাম লিখিয়ে সবারি মত নাও !
   কলা নিয়ে লিখতে গিয়ে পরেছে খোসায় পা,
   পা পিছলে সড়াৎ করে খেলাম যে ভাই ঘা !!